Contact Form

Name

Email *

Message *

Sunday, July 24, 2022

বুদ্ধ ও কাশি ভারদ্বাজ ব্রাম্মণ- বাইন্যাছোলা মৈত্রী বৌদ্ধ বিহার।

🌸 বুদ্ধ ও কাসি ভারদ্বাজ ব্রাহ্মণ 

🏵️ বুদ্ধ কিরুপ কৃষক ছিলেন 




🍂 মগধরাজ্য দক্ষিণগিরি একনালা নামক গ্রামে তথাগত বুদ্ধ বাস করতেন। সেই সময় গ্রামের কাসি ভারদ্বাজ ব্রাহ্মণ তার কৃষিজমিতে পাঁচশত লাঙ্গলের মাধ্যমে বৃষজোড়া দিয়ে হালচাষ করতেছিলেন। 


🍂 সেদিন বুদ্ধ ঠিক চাষীদের খাবার গ্রহণের আগে পাত্র নিয়ে উপস্থিত হলেন। ভারদ্বাজ বুদ্ধকে দেখে বললেন, আমরা কর্ষণ করে বীজ বপনে খাদ্য-শষ্য উৎপাদন এবং যোগাড় করি। আপনিও আমাদের মতো হালচাষ করে জীবিকার্জন করুন। বুদ্ধ উত্তরে বললেন, হে ব্রাহ্মণ আমিও কর্ষণ ও বীজ বপনের মাধ্যমে জীবিকা নির্বাহ করি। খাদ্যশস্য উৎপাদন ও সংগ্রহ করি। তিনি আরো বললেন- 

শ্রদ্ধা হল আমার বীজ

সাধনা হল আমার বৃষ্টি 

প্রজ্ঞা হল আমার যুগল ও লাঙ্গল 

বিনয় হল আমার ঈষ বা ফলা

মন হল আমার জোয়াল বন্ধনী

স্মৃতি হল আমার ফাল ও লাঠি

সংযম হল আমার দুঃখমোচন 

বীর্য হল আমার বলবান বৃষযুগলের ন্যায় যা নির্বাণ পথে উপনীত করে। শ্রমণ গৌতম! এমন এক কৃষক যা অমৃতফল প্রদায়ী কৃষিক্ষেত্রে চাষ করে। ব্রাহ্মণ সন্তুষ্ট হয়ে বুদ্ধকে পাত্রে খাদ্য দিতে চাইলে বুদ্ধ তাকে পরামর্শ দেন, গাথা আবৃত্তি করে যা লাভ হয় তা ভোজনযোগ্য নয়, সম্যক দর্শনকারির পক্ষে এই ভোজন গ্রহণযোগ্য নয়, ধর্মচারি ব্যক্তিগণের এটাই স্বভাব। 

ভারদ্বাজ জিজ্ঞেস করলেন তবে এই পায়েস, খাদ্য কাকে দেবো?


বুদ্ধ উত্তরে, মনুষ্যলোক, দেবলোক, ব্রহ্মলোক, মারলোক, শ্রমণ, ব্রাহ্মণ দেবমানবের তথাগত, শ্রাবক ব্যতিত কেউ নেই এই ভোজন হজম করার সক্ষমতা নেই। তাই এমন স্থানে পুতে রাখুন অথবা প্রাণীহীন জলে ঢেলে দিন। ব্রাহ্মণ তাই করলেন। সেই খাদ্য পানিতে ঢেলে দেয়ার সাথে চিট চিট করে পানি থেকে ধোয়া কুণ্ডলী পরিব্যাপ্ত হতে লাগল। মধ্যহ্নের সময় যেভাবে তপ্তলৌহ পানিতে নিক্ষেপে ধোয়াকুণ্ডলী বের হয় সেরুপ পায়েস জলে ধোয়া নির্গত হয়। 


ভারদ্বাজ ব্রাহ্মণ এই আশ্চর্য, অভিভূত দৃশ্য দেখে বুদ্ধকে বললেন, শ্রমণ গৌতম আমি আপনার শরণ, প্রচারিত ধর্ম ও শ্রাবকসংঘের শরণ নিচ্ছি। 🍂  দয়াকরে আমাকে প্রব্রজ্যা প্রদান করুন। অতপর বুদ্ধ ভারদ্বাজ ব্রাহ্মণকে প্রব্রজ্যা দান করলেন। নব প্রব্রজিত ভারদ্বাজ নির্জন, অপ্রমত্ত, দৃঢ়প্রতিজ্ঞ সত্যান্বেষী হয়ে অনাগারিক জীবনে সম্যকরুপ উপলব্ধি করে ইহজীবনের যাবতীয় কৃতকর্মে শেষ করে অর্হত্ত্ব মার্গফলে প্রতিষ্ঠিত হলেন।


🙏 খুদ্দক নিকায়, সুত্তনিপাত🙏

0 comments:

Post a Comment

আপনার গুরুত্বপূর্ণ মতামত আমাদের সফলতার চাবিকাটি- ধন্যবাদ পাঠকদের।